Dianahost

blog posts

ডট কমের পর শীর্ষ জনপ্রিয় ৫ টি ডোমেইন এক্সটেনশন

ডট কম সব সময়ই সকল ডোমেইন এক্সটেনশনের রাজা, তাই আমরা কোন নতুন ডমেইনিয়ার কে ডট কম ব্যতীত অন্য এক্সটেনশনের ডোমেইন এর উপর ইনভেস্ট করতে উৎসাহিত করি না, তবে একজন ডোমেইনিয়ার হিসেবে অবশ্যই আপনাকে অন্য এক্সটেনশনের বিষয়ে জ্ঞান রাখা জরুরি। তাছড়া কেউ ডট কম ব্যতীত অন্য এক্সটেনশনের ডোমেইন নিতে চাইলে অবশ্যই এক্সপার্ট সার্পোট নিয়ে তারপর নিবেন, অনেক সময়ই ডোমেইন এর ম্যারিট অনুযায়ী অন্য এক্সটেনশন এর ডোমেইনও ভ্যালুয়েবল হয়, তাই আপনার এ সংক্রান্ত জ্ঞান থাকা জরুরি।

.Net- (.Network)  এটি মূলত ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী, নেটওয়ার্ক পরিষেবাদি, অনলাইন প্রযুক্তি সংস্থাগুলি এবং ডাটাবেস সরবরাহকারীদের দ্বারা ব্যবহৃত হয়। আমাদের দেশে ডট কমের পর সবচেয়ে জনপ্রিয় এক্সটেনশন বলা যায় এটিকে, কিন্তু অনেকের কাছেই ডট কমের পর .io বেশি জনপ্রিয়।

.io- (British Indian Ocean Territory) –  ডট কমের পর জনপ্রিয় একটি ডোমেইন এক্সটেনশন বলা যায় এটিকে। অনেক কোম্পানী ডট io তে বিজনেস শুরুর পর বিজনেস আপগ্রেড হবার পর অনেক টাকায় ডট কম এক্সটেনশন কিনে নিয়েছে।

.co- (Top-level domain (ccTLD) assigned to Colombia) – মূলত কলম্বিয়ার জন্য নির্ধারিত হলেও নিবন্ধকরণের উপর নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার কারনে এখন চাইলে যে কেউ এই এক্সটেনশনের ডোমেইন রেজিষ্ট্রেশন করতে পারে। টুইটার (t.co), GoDaddy (x.co) এবং গুগল (g.co) এর মতো সংস্থা ইউআরএল সংক্ষিপ্তকরণ হিসাবে .CO ডোমেইন ব্যবহার করে।

.Ai- (.AI is the country code domain extension (ccTLD) for Anguilla) – সাম্প্রতিক সময়ের একটি জনপ্রিয় ডোমেইন এক্সটেনশন। এর ফাইভ ফিগার সেলের মাঝে অন্যতম Leg.ai, Robot.ai Automation.ai ১০,০০০ ডলার কিংবা এর অধিক মূল্যে সেল হয়েছে। পেয়েছে। নিবন্ধন ফি অনেক হওয়া সত্ত্বেও এটিকে অনেকে ডট কমের বিকল্প হিসেবে ব্যবহার করে।

.org- (organization) – ডোমেনটি সাধারণত স্কুল, ওপেন-সোর্স প্রকল্প এবং কমিউনিটি ব্যবহার করে তবে কিছু লাভজনক সংস্থাও ব্যবহার করে।

এছাড়াও কিওয়ার্ড বেধে .US (ইউএস সিটিজেন অথবা ইউএস বেজড বিজনেস), .store ( ইকমার্স সেলার), চায়ানার জন্য .CN, জার্মানির জন্য .DE, ইউকের জন্য .UK, নেদারল্যান্ডের জন্য .NL এবং রাশিয়ার জন্য .RU এক্সটেনশন জনপ্রিয়।

ডট কমের পর শীর্ষ জনপ্রিয় ৫ টি ডোমেইন এক্সটেনশন

আশা করছি আজকের পর ডোমেইন এক্সটেনশন নিয়ে আপনাদের কোন প্রশ্ন থাকবে না। শুরুর কথাটি দিয়েই শেষ করছি, ডট কমের পর কোন এক্সটেনশনের ডোমেইন কিনতে হলে অবশ্যই এক্সপার্ট কারো থেকে সাজেশন নিয়ে তারপর নিবেন কারন অনভিজ্ঞ ব্যক্তির জন্য এটি চূড়ান্তভাবে ইনভেস্ট হারানোর কারন হতে পারে, ধন্যবাদ সবাইকে।

Source: DAB.COM.BD

Leave a Reply